প্রথম আলো উত্তর আমেরিকার ইফতার সম্পন্ন

top Banner

লেখক সাংবাদিক আর নাগরিক সংগঠকদের উপস্থিতিতে প্রথম আলো উত্তর আমেরিকার ইফতার আয়োজন ভিন্ন হয়ে উঠেছিল। ১৪ এপ্রিল (বৃহস্পতিবার) বাংলা নববর্ষের দিনে জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে আয়োজিত ইফতার আয়োজন শুরু হয় বর্ষবরণের শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে। আগত অথিতিরা কথা বলেছেন রমযানের তাৎপর্য, সহনশীলতা ও সংযমের শিক্ষা নিয়ে। প্রথম আলো উত্তর আমেরিকার ইফতার আয়োজনে নারী লেখক সাংবাদিক ও সংগঠকদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

আলোচনায় অংশ গ্রহণ করেন সৈয়দ উতবা, আব্দুস শহীদ, মাহমুদুল চৌধুরী, মাহবুব রহমান, মুকুল হক, ডাঃ হাসান, আব্দুস শহীদ, রুদ্র মাসুদ, ঘটক পাখী , মিশফাক আহমেদ চৌধুরী মিশু, রওশন হক, আকবর রানা, মোহাম্মদ আখতার হাসান, রাসেল রহমান, জেবুন্নেসা জ্যোৎস্না, আলেয়া ফেরদৌসি, ফরিদা ইয়াসমিন,রওশন হাসান, ডা বিলকিস রহমান, টিংকু চৌধুরি, পুলক মাহমুদ, মাহমুদ পাহলভী, মোহাম্মদ আজাদ, মনোয়ার হোসেন, রওশন আরা নীপা, নাসিমা আখতার, সানভির আজাদ সেজান,শারমীন চৌধুরী, স্নো ফ্লেক্স শাবানা, সোহানা নাজনীন, রফিকুল ইসলাম, শেলী জামান খান, রওশন জাহান, মাহবুব সুন্নাহ, জাঁকির হোসাইন প্রমুখ।

নিউইয়র্ক বংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন বলেন, প্রবাসের শক্তিশালী সংবাদমাধ্যম হিসেবে প্রথম আলোর পথ চলার শুরু থেকেই তিনি এ পত্রিকাটির সঙ্গে আছেন। অনুষ্ঠানে আথিতেয়তায় প্রথম আলো পরিবারের লোকজনের প্রশংসা করেন তিনি।

সাংবাদিক রুদ্র মাসুদ তাঁর বক্তৃতায় বলেন, ধর্ম ও সংস্কৃতির মধ্যে কোন কোন মহল সংঘাত সৃষ্টি করতে চায়। তিনি বলেন, নিজ নিজ ধর্ম বিশ্বাস লালন করেও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করাই হচ্ছে আমাদের করণীয়।

সবাইকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে ইফতার ও নৈশ ভোজে আমন্ত্রণ জানান প্রথম আলো উত্তর আমেরিকার চীফ রিপোর্টার মনজুরুল হক। ইফতার অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন কবি আবদুস শহীদ।

লেখক সাংবাদিক মাহবুব রহমান তাঁর বক্তৃতায় বলেন প্রথম আলো ভিন্ন আয়োজনে সমাবেশ করে থাকে। সহমর্মিতা ও সৌহার্দের এমন সমাবেশে সবাই উপস্থিত থাকতে স্বচ্ছন্দ বোধ করে থাকেন। যুক্তরাষ্ট্রে পেশাগত সফরে আসা দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার চট্টগ্রাম ব্যুরো প্রধান শামছুদ্দিন ইলিয়াস বলেন, দেশের বাইরে এসে লেখক সাংবাদিকের এমন জমজমাট আয়োজনে উপস্থিত হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন। তিনি বলেন, সংবাদমাধ্যমের কারণে অনেকের নামের সাথে পরিচয় থাকলেও ইফতার অনুষ্ঠানের মাধ্যমে সাক্ষাত হয়ে যাওয়াকে গুরুত্বপূর্ন ঘটনা বলে তিনি মনে করছেন।

নিউইয়র্ক সফররত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিশফাক আহমেদ চোধুরী মিশু অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় বলেছেন দূর দেশে প্রথম আলোর আয়োজনে এমন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে এবং সবার সাথে মতবিনিময় করতে পেরে নিজেকে গর্বিত মনে করছেন। দেশের চলমান সাংস্কৃতিক লড়াই সংগ্রামের একজন কর্মি হিসেবে তিনি প্রবাসের লেখক সাংবাদিকদের নিজের পরিচয় উপস্থাপন করেন।

নাগরিক সংগঠক মুকুল হক বলেছেন, প্রথম আলো শুধু সংবাদপত্রই নয়। নানাভাবে এর সাথে সংশ্লিষ্ট লেখক সাংবাদিকরা কমিউনিটিতে অবদান রাখছেন।

সম্প্রচার সাংবাদিক আলেয়া ফেরদৌসি বলেছেন, প্রথম আলোর সাথে আলোকিত লোকজনের সান্নিধ্যে নিজেকে ঋদ্ধ মনে করেন। তিনি নিজেও প্রথম আলো উত্তর আমেরিকা পরিবারের সদস্য হয়ে গেছেন বলে উল্লেখ করলেন।

অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় ডাঃ বিলকিস রহমান দোলা বলেছেন প্রথম আলো উত্তর আমেরিকা আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে সবসময় নিজেকে এ পরিবারের একজন হসেবেই নিজেকে মনে করেন।

সিনে পরিচালক রওশন এরা নীপা বলেছেন, প্রথম আলো উত্তর আমেরিকা কমিউনিটির জন্য আর অনেক কাজ করতে পারে। আগামী দিনগুলোতে জনসম্পৃক্ত কাজে প্রথম আলোকে আর সক্রিয় দেখার প্রত্যাশা করেন তিনি।

অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রথম আলো উত্তর আমেরিকার সম্পাদক ইব্রাহীম চৌধুরী। নৈশ ভোজের পর দীর্ঘ আড্ডা আলোচনার মাধ্যমে অনুষ্ঠানে সমাপ্তি ঘটে।

আরো খবর