স্বপ্নতরী-৭১ এর প্রাথমিক চিকিৎসা কর্মশালা অনুষ্ঠিত

top Banner

নুরুল আমিন রায়হান

স্বপ্নতরী-৭১ এর উদ্যেগে প্রাথমিক চিকিৎসা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত স্বপ্নতরী-৭১ আয়োজনে ও বড়তাকিয়া হজরত জামাল শাহ রহঃ ইসলামি একাডেমির স্পন্সরে স্বপ্নতরী-৭১ সভাপতি খান মোহাম্মদ মোস্তফা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মোবারক হোসাইন এর উপস্থাপনায় একাডেমি প্রাঙ্গণে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মশালার সূচনা শুরু হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান বলেন, স্বপ্নতরী-৭১ মিরসরাইয়ের একটি বিশেষ স্বেচ্ছাসেবী সংগঠন, এবং তাদের নামের মধ্যে আলাদা একটা টান আছে।

কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন ১২নং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক।

এতে উদ্বোধক বলেন স্বপ্নতরী-৭১ এর স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে দীর্ঘদিন অত্র অঞ্চলে মানবিক কর্মযজ্ঞে পরিচালনা করে আসছে, যা অভাবনীয়।

প্রাথমিক চিকিৎসা কর্মশালায় স্বেচ্ছাসেবকদের ফ্রি প্রশিক্ষণ দেওয়া হয়, বিশেষজ্ঞ রিসোর্স পারসোন এর মাধ্যমে।

ফাস্ট এইড ফাউন্ডেশন, ব্রেইন স্ট্রোক, হার্ট অ্যাটাক, ফ্যাঁকচার, কৃত্রিমভাবে হৃদপিণ্ড সঞ্চালন, শক ও তার প্রতিরোধ, চোকিং, হাড় ভাঙা, খিঁচুনি, অচেতন এবং প্রাণীর বিষক্রিয়, আঘাত বা কামড়ের কারণ ও প্রাথমিক চিকিৎসা এবং প্রতিরোধের উপায় নিয়ে নানা বিষয়ে প্রশিক্ষণ দেন রিসোর্স পারসোন, মোঃ বেলাল উদ্দীন, এমপিএইচ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ (স্বাস্থ্য উন্নয়ন ও স্বাস্থ্য শিক্ষা), শফিউল আজম শাকিল, এমএসএস, জেরেন্টোলজিস্ট।

হাতেকলমে, ডিজিটাল প্রজেক্টর, কম্পিউটার মাধ্যমে ট্রেনিং পরিচালনা করা হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের সনদপত্র প্রদান করা হয়। সর্বমোট ১০০ জন স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ গ্রহণ করে এতে।

এইসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বপ্নতরী-৭১ এর উপদেষ্টা হারুন অর রশিদ,একাডেমির প্রতিষ্ঠাতা মোঃ রাশেদ খান, ইউপি সদস্য নুর উদ্দিন, রোটারিয়ান নাছির উদ্দিন, স্বপ্নতরী-৭১ এর পৃষ্ঠপোষক এম এইচ ইকবাল বাহার,সুরাইয়া ইয়াসমিন কচি প্রমুখ।

উল্লেখযোগ্য অংশগ্রহণ ছিল, সমাজবন্ধু সংগঠণ, বারইয়ারহাট ব্লাড ব্যাংক, মিরসরাই প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন সংগঠন, রক্তিম ক্লাব- করেরহাট, G. A. B. সংগঠন, মিশুক সংঘ, এসো পাশে দাড়াই ফাউন্ডেশন, আদর্শ ছাত্র ও যুব সমাজ- সীতাকুন্ড, দুর্বার প্রগতি সংগঠন ,প্রজন্ম মিরসরাই এবং বহু স্বেচ্ছাসেবক।

আরো খবর