গ্রিন মিরসরাই’র উদ্যোগে গাছের চারা রোপন কর্মসূচী পালিত

top Banner

নিজস্ব প্রতিবেদক
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে মিরসরাইয়ে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রিন মিরসরাই’য়ের উদ্যোগে গাছের চারা রোপন কর্মস‚চী সম্পন্ন হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল। রবিবার (৫জুন) বঙ্গবন্ধু শিল্পনগরের সংযোগ সড়ক শেখ হাসিনা সরণিতে ‘গ্রিন মিরসরাই’ নামে একটি সামাজিক সংগঠনের সদস্যদের নিয়ে তিনি গাছের চারা রোপণ করেন।
অনুষ্ঠানে মাহবুব রহমান রুহেল বলেন, আমাদের একটাই পৃথিবী তাই এটাকে বাসযোগ্য রাখা আমাদের দায়িত্ব। জলবায়ু পরিবর্তনের কারনে বিশ্বব্যাপী ঘনঘন ভুমিকম্প, তাপমাত্রা বৃদ্ধি, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, খরা ঘুর্নিঝড় সহ বিভিন্ন দুর্যোগ দেখা যাচ্ছে। এর কারণ হলো আমরা পরিবেশের প্রতি যত্নবান হচ্ছিনা। আমরা প্রকৃতিকে যতটুকু দেবো, ঠিক ততটুকুই পাবো। আগামীতে শিল্পশহর মিরসরাই গড়ে উঠুক সবুজের আবরণে। পরিবেশের ওপর যাতে নেতিবাচক প্রভাব না পড়ে তা নিয়ে সবাইকে সজাগ থাকতে হবে। এসময় তিনি এমন উদ্যোগের জন্য ‘গ্রিন মিরসরাই’ সংগঠনের সদস্যদের প্রতি ধন্যবাদ ও শুভ কামনা জানান।
চারা রোপন কর্মস‚চীতে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান। এসময় তিনি বলেন, আয়োজক সংগঠন ‘গ্রিন মিরসরাই’ নামটির মধ্যে এক ধরনের শান্তির বার্তা রয়েছে। এলাকার তরুন যুবকদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। শিল্পনগর মিরসরাইয়ের আগামীর পরিবেশ নিয়ে সচেতন থাকা উচিত। বিলুপ্তির পথে থাকা বিভিন্ন ফলজ ও ঔষধি গাছের চারাও রোপন করা জরুরী।
বৃক্ষরোপণ কার্যক্রমের সঙ্গে স¤পৃক্ত গ্রিন মিরসরাই সংগঠনের সংগঠক রিয়াজ বিন আলী জানান, ‘রুহেল ভাই একজন শিল্পোদ্যোক্তা, আবার তিনি পরিবেশের একজন সেবক। মিরসরাইয়ের তরুণদের মাঝে যে প্রভাব আছে সেটা কাজে লাগিয়ে তিনি বার্তা দিতে চেয়েছেন পরিবেশ বাঁচলেই শিল্প বাঁচবে। টেকসই উন্নয়ন সম্ভব হবে। ২০১৯ সালে মিরসরাইব্যাপী তিনি ১ লাখ গাছ লাগিয়েছিলেন জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে। প্রতিনিয়ত প্লাস্টিক সংগ্রহ সহ পরিচ্ছন্নতা অভিযান চালান তিনি। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সংগঠনটির সদস্য সাইফুল ইসলাম নাঈম, খান মোহাম্মদ মোস্তফা, আসিফ নিজামী সৈকত

আরো খবর