শামসুজ্জমানের মুক্তি ও মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহারের দাবীতে নিউইয়র্কে প্রতিবাদ সমাবেশ

top Banner

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জমানের মুক্তি ও সম্পাদক মতিউর রহমানের নামে মামলার নিঃশর্ত প্রত্যাহারের দাবীতে নিউইয়র্কে সমাবেশ হয়েছে। ১ এপ্রিল (শনিবার) দক্ষিণ এশীয়দের টাইমস্কোয়ার নামে পরিচিত ডাইভার্সিটি প্লাজায় লেখক, সাংবাদিক ও সুধী সমাজ আয়োজিত সমাবেশ থেকে বাংলাদেশে মুক্ত সাংবাদিকতা নিশ্চিত করার দাবী জানানো হয়।

বক্তারা বলেছেন, একটি সংবাদকে কেন্দ্র করে সাংবাদিক গ্রেফতার এবং সম্পাদকের নামে হয়রানীমুলক মামলা করার মধ্য দিয়ে মুক্তবিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তী মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। যে মুহূর্তে তিলে তিলে বাংলাদেশের অগ্রযাত্রার কথা বিশ্বের মানুষ জানতে শুরু করেছে ঠিক সে মুহূর্তে এমন আত্মঘাতী কাজ দেশের জন্য অকল্যাণ বয়ে আনবে বলে বক্তারা বলেন। তাঁরা বলেছেন, এ কাজে সরকারকে যারা ইন্দন দিয়েছে, যারা মদদ দিচ্ছে তারাও সমানভাবে আজ মুক্তবিশ্বের কাছে দায়ী।

সাংবাদিক ইব্রাহীম চৌধুরী খোকনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা দিয়েছেন প্রগ্রেসিভ ফোরামের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আখতার উল ইসলাম, জনসংগঠক জামান তপন, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি আবু তাহের, নাগরিক সংগঠক ইঞ্জিনিয়ার সৈয়দ ফজলুর রহমান, সাংবাদিক হায়দার আকবর কিরণ, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনজুরুল হক, সাংবাদিক আবিদ রহমান, লেখক সাংবাদিক রহমান মাহবুব, লেখক সাংবাদিক মনিজা রহমান, লেখক সাংবাদিক রওশন হক, কবি জেবুন্নেছা জোৎস্না, লেখক সাংবাদিক আফরোজা ইসলাম, কলামিস্ট এবং নাগরিক সংগঠক মফিজুল হুসেইন নিজাম, প্রথম আলো উত্তর আমেরিকা পরিবারের লেখক মাহমুদুল চৌধুরী, সাংবাদিক রুদ্র মাসুদ, নাগরিক সংগঠক ফকু চৌধুরী প্রমুখ।

হাতে লেখা পোস্টার সহ লেখক সাংবাদিক এবং প্রবাসী সুধীসমাজ সমাবেশে যোগ দেন। বাংলাদেশে ডিজিট্যাল নিরাপত্তা আইন বাতিল করো, শামসুজ্জমানের মুক্তি চাই , মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহার করো, মুক্ত সাংবাদিকতা নিশ্চিত করো- এসব স্লোগান লেখা পোস্টার ও প্লেকার্ড বহন করেন সমাবেশকারীরা। থেমে থেমে তাঁরা স্লোগান দিচ্ছিলেন। এসময় ভিন্ন দেশের লোকজনও এ সাংবাদিকদের এ সমাবেশের সাথে সংহতি জানাতে দেখা যায়।

এর আগের দিন প্রথম আলো উত্তর আমেরিকার সাথে সংশ্লিষ্ট লেখক সাংবাদিকদের পক্ষ থেকে হোয়াইট হাউসের উত্তর সীমানায় নিত্য চলমান নাগরিক আন্দোলনকারীদের মধ্যে সামসুজ্জমানের মুক্তি চেয়ে লিফলেট বিতরণ করা হয়। সাংবাদিক সুবীর কাশ্মীর পেরেরার নেতৃত্বে ৩১ মার্চ শুক্রবার দুপুরে এ বিদেশীদের সাথে নিয়ে এ লিফলেট বিতরণ করা হয়। হোয়াইট হাউসের উত্তর লনে অবস্থানরত আন্দোলনকারী ফিলিপসের সহকারীরা সামসুজ্জমানের মুক্তি না হওয়া পর্যন্ত এবং সম্পাদক মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহার না করা পর্যন্ত তাঁদের কাছে নিয়মিত প্রতিবাদী পোস্টার সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

আরো খবর