বড়াই করা ঠিক নয়

  • শিউলী রাণী বড়ুয়া

এক রাজ্যে এক রাজা ছিলেন। রাজার ছিল সুন্দরী রাণী। তাদের ছিল তিন রাজপুত্র। রাজা একদিন তার রাণীকে ডেকে বললেন, আমার বয়স হয়েছে। আমাদের তো তিনজন রাজপুত্র। কার হাতে রাজ্যের দায়িত্বের ভার তুলে দিব। রাণী বললেন, রাজপুত্রদের ডেকে ওদের থেকে মতামত নাও।
রাজা একদিন তার তিন পুত্রদের রাজসভায় ডাকলেন। তিনি সবকিছু খুলে বললেন। এবার বলো তোমাদের মধ্যে কে পরবর্তী রাজার সিংহাসনে বসতে চাও? প্রথম রাজপুত্র বলল, আমি রাজার সিংহাসনে বসতে চাই। আমার কাছে আগুনের শক্তি আছে। আমি সব পুড়িয়ে ফেলতে পারি। দ্বিতীয় রাজপুত্র বলল, আমি রাজার সিংহাসনে বসতে চাই। আমার কাছে বায়ুর শক্তি আছে। আমি সব উড়িয়ে নিয়ে যেতে পারি। তৃতীয় রাজপুত্র বলল, আমি রাজার সিংহাসনে বসতে চাই। আমার কাছে বৃষ্টির শক্তি আছে। আমি সব ধুয়ে ফেলতে পারি।
রাজা বেশ চিন্তায় পড়লেন। ঠিক আছে আমি তোমাদের তিনজনের পরীক্ষা নিব। পরীক্ষায় যে উত্তীর্ণ হবে সে হবে এ রাজ্যের পরবর্তী রাজা। তারা তিনজনে রাজি হলো পরীক্ষা দেবার জন্য। রাজা তার তিন পুত্রকে নিয়ে এক গভীর জঙ্গলের দিকে যেতে লাগল। যেতে যেতে হঠাৎ তাদের সামনে এক সিংহ এসে গেল। তারা সবাই ভয় পেয়ে গেল। প্রথম রাজপুত্র তার আগুনের শক্তি ব্যবহার করে সিংহকে পুড়িয়ে ফেলল। তারা বিপদমুক্ত হল। রাজা খুব খুশি হলেন।
এরপর আরো কিছুদূর যাওয়ার পর তাদের সামনে চোরাবালি দেখতে পেলো। পাশে বড় বড় পাথর দেখতে পেলো। তারা সবাই আবার ভয় পেয়ে গেলো। দ্বিতীয় রাজপুত্র তার বায়ুর শক্তি কাজে লাগিয়ে বড় বড় পাথরগুলোকে ফুঁ দিয়ে একটার পর একটা সাজিয়ে রাস্তা তৈরি করে ফেলল। তারা সেখান থেকে বিপদমুক্ত হলো। রাজা খুব খুশি হলেন।
এরপর আরো কিছুদূর যাওয়ার পর তারা দেখতে পেলো বনে আগুন লেগে সব ভস্ম হয়ে যাচ্ছে। তারা সামনের দিকে যেতে পারছে না। তারা সবাই ভয় পেয়ে গেল। তৃতীয় রাজপুত্র তার বৃষ্টির শক্তি কাজে লাগিয়ে বনের সমস্ত আগুন নিভিয়ে ফেলল। তারা সবাই বিপদমুক্ত হলো। রাজা খুব খুশি হলেন।
এবার রাজা বলল পরীক্ষায় তোমরা তিনজনেই পাশ করেছো। চলো রাজ্যে ফিরে যাই। তোমরা যার যার শক্তিতে পারদর্শী। সুতরাং তোমরা তিনজনেই মিলেমিশে রাজ্য শাসন করবে। রাজপুত্রগণ খুব খুশি হলো। এভাবে রাজপুত্রগণ তাদের রাজ্য মিলেমিশে শাসন করে চালাতে লাগল। তাদের একজনের কাছে ছিল একেক শক্তি। তাই নিয়ে তারা বড়াই করতো। কিন্তু একেকজনের শক্তি একেক কাজে আসে। সবাই মিলে যদি শক্তিটাকে কাজে লাগাতে পারে তাহলে আরো উন্নয়ন করা সম্ভব হয়। তাই তারা উপলব্দি করতে পারলো যে একার শক্তি নিয়ে বড়াই করা ঠিক নয়।

আরো খবর