বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ২টি ফায়ার স্টেশন স্থাপনের অনুমোদন

top Banner

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের অভ্যন্তরে দুটি আধুনিক মানের ফায়ার স্টেশন স্থাপনের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) একনেক-এ অনুমোদিত হয়েছে। উক্ত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ১২২ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের পর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রশিক্ষিত জনবল দ্বারা পরিচালনার জন্য ফায়ার স্টেশন এবং সকল সরঞ্জামাদি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।


বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রধান কার্যালয়ে এই সমঝোতা স্বাক্ষরিত হয়। বেজা’র পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ব্যবস্থাপক (এমআইএস ও গবেষণা) ড. শেখ মোহাম্মদ জোবায়েদ হোসেন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পক্ষে স্বাক্ষর করেন পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ) লেঃ কর্ণেল মো. রেজাউল করিম। সমঝোতা স্মারক অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তাগণসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


আধুনিক এবং উন্নতমানের ফায়ার ফাইটিং যন্ত্রপাতি ও উদ্ধার বিষয়ক যানবাহন ব্যবহার করে দক্ষ এবং প্রশিক্ষিত জনবলের মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলসমূহে অগ্নি দুর্ঘটনার ঝুঁকি হ্রাস, যে কোন প্রকারের অগ্নি দুর্ঘটনা মোকাবিলা করা, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা এবং অগ্নি দুর্ঘটনা বা অন্য যেকোনো দুর্ঘটনায় উদ্ধার কাজ পরিচালনা করা এই সমঝোতা স্মারকের মূল উদ্দেশ্য। এছাড়াও ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা ও সূচকের সাথে সামঞ্জস্য রেখে টেকসই শিল্পায়ন ও নগরায়নকে ত্বরান্বিত করাসহ যেকোনো দুর্যোগের মোকাবিলায় এই সমঝোতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


প্রসঙ্গতঃ বেজার আওতাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে স্থাপিত গুরুত্বপূর্ণ ভবন, স্থাপনা এবং শিল্প ও বাণিজিক প্রতিষ্ঠানসমূহের অগ্নি ও অন্যান্য দুর্ঘটনাজনিত নিরাপত্তা বিধানের জন্য প্রতিটি অর্থনৈতিক অঞ্চলের মাস্টারপ্ল্যানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনের লক্ষ্যে জমি নির্ধারিত রয়েছে। সমঝোতা স্মারকের পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক অঞ্চলসমূহে শিল্প স্থাপনা ও জানমালের নিরাপত্তা রক্ষার্থে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণসহ এ সংক্রান্ত সকল কার্যক্রমে বেজাকে সার্বিক সহায়তা প্রদান করবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।


উল্লেখ্য, চট্টগ্রামের মিরসরাই, সীতাকু- ও ফেনীর সোনাগাজী উপজেলা নিয়ে গড়ে ওঠা বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর দেশের সর্বপ্রথম পরিকল্পিত ও বহুমাত্রিক শিল্প নগর হিসেবে আবির্ভূত হচ্ছে। ইতোমধ্যে এই সুবিশাল শিল্প নগরে বিভিন্ন বিনিয়োগকারীদের জমি বরাদ্দ দেয়া হয়েছে এবং বর্তমানে এখানে ১৫টি শিল্প নির্মাণ কাজ শুরু হয়েছে। শিল্পনগর এলাকায় ইতোমধ্যে প্রায় ২০বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব বেজা কর্তৃক অনুমোদিত হয়েছে এবং এখানে প্রায় ১০ লক্ষ লোকের কর্মসংস্থানসহ প্রায় শতাধিক শিল্পকারখানা নির্মিত হবে। উক্ত শিল্প নগরে সকল ইউটিলিটির নিরবচ্ছিন্ন সংযোগ স্থাপনের মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থা অর্জন এবং চলমান উন্নয়ন কর্মকা-ের ধারাবাহিকতা রক্ষায় বেজা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান ফায়ার স্টেশনের দুরত্ব শিল্প নগর থেকে প্রায় ৩৫ কিলোমিটার যা দ্রুত সেবা প্রদানে যথেষ্ট নয়। অতএব বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষা প্রদানে প্রস্তাবিত ফায়ার স্টেশন ২টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরো খবর