চট্টগ্রাম কারাগারে মারা গেলেন বিএনপি নেতা ফকির আহম্মদ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম কারাগারে মারা গেছেন মিরসরাই পৌরসভা বিএনপির আহবায়ক ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সদস্য ফকির আহম্মদ (৬৫)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল ৯টার দিকে তিনি হৃদরোগে আক্রান্ত হলে কারা কর্তৃপক্ষ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ফকির আহম্মদ মিরসরাই পৌরসভার ৮নং ওয়ার্ড নাজিরপাড়ার বাসিন্দা ছিলেন।

গত ১৮অক্টোবর রাতে নিজ বাড়ি থেকে ফকির আহম্মদকে গ্রেপ্তার করে মিরসরাই থানা পুলিশ। পরে চট্টগ্রামের হাটহাজারী থানা এলাকায় মন্দিরে ভাংচুর ও সহিংসতার মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়। আদালতে তাঁর আইনজীবি জামিন চাইলে বিচারক নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন।

মিরসরাই উপজেলা বিএনপির সদস্য সচিব সালাহ উদ্দিন সেলিম বলেন, রাজনৈতিক সব মামলায় জামিনে থাকার পরও ফকির ভাইকে অন্যায়ভাবে পুলিশ গ্রেপ্তার করেছে। এরপর হাটহাজারী থানার মন্দির ভাংচুরের একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে প্রেরণ করা হয়। তিনি বায়োজৈষ্ঠ প্রবীন নেতা। দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছেন। আদালতে কয়েকবার জামিন চাওয়া হলেও জামিন দেয়া হয়নি।

তিনি আরো বলেন, সরকারি মদদে পুলিশ উনাকে বিনাদোষে গ্রেপ্তার করে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন। সরকারকে উনার মৃত্যুর দায় নিতে হবে। মঙ্গলবার মাগরিবের নামাজের পর নিজ গ্রামে জানাযার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাপন করা হয়।

ফকির আহম্মদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের পাঠানো এক শোকবর্তায় বলেন, বর্তমান নিষ্ঠুর আওয়ামী সরকারের আমলে বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের প্রতি অমানবিক আচরণ এবং চিকিৎসায় চরম অবহেলার কারণে জেলখানায় অহরহ মৃত্যু ঘটছে। এরই ধারাবাহিক শিকার হয়েছেন ফকির আহম্মদ।

এছাড়া শোক প্রকাশ করেছেন, বিএনপির চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, মিরসরাই উপজেলা বিএনপির আহ্বায়ক ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য নুরুল আমিন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন, মিরসরাই উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল আউয়াল চৌধুরী, মিরসরাই উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও চট্টগ্রাম উত্তর জেলা আহ্বায়ক কমিটির সদস্য শাহীদুল ইসলাম চৌধুরী, চেয়ারম্যান নুরুল আবছার, মিরসরাই উপজেলা বিএনপির সদস্য সচিব ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য সালাউদ্দিন সেলিম, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সভাপতি জাহিদুল আফসার জুয়েল, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সরোয়ার হোসেন রুবেল প্রমুখ।

তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আরো খবর