খৈয়াছড়া ঝর্ণা- ভেঙ্গেছে সেতু, দূর্ভোগে পর্যটক

top Banner

রাজু কুমার দে

মিরসরাইয়ে খইয়াছড়া ঝর্ণায় চলাচলের জন্য সেতুটি ভেঙ্গে পড়ায় দূর্ভোগে পড়েছে প্রতিদিন আসা শত শত পর্যটক। ভাঙ্গা সড়কের সাথে নতুন করে দূর্ভোগে যুক্ত হলো ভাঙ্গা সেতু। দূর্ভোগ লাঘবে পর্যটকদের ঝর্ণার যাওয়ার জন্য কাঠের একটি অস্থায়ী সেতু করা হলেও সেটি এখন ভেঙ্গে গেছে।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়তাকিয়া বাজারের প্রায় দেড় কিলোমিটার পূর্বে চেয়ারম্যান বাংলোর মুখে একটি ছরা রয়েছে। ওই ছরা সেতু ভেঙ্গে যাওয়া পযটকদের জন্য অস্থায়ী ভাবে তৈরি করা হয় একটি কাঠের সেতু। কিন্তু গত বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলে ওই কাঠের সেতুটিও ভেঙ্গে যায়। ফলে প্রতিদিন খৈয়াছরা ঝর্ণা দেখতে আসা শত শত যাত্রী দূভোর্গে পড়ছে।

আরো জানা গেছে, চলতি বছর বারইয়ারঢালা জাতীয় উদ্যানের অধীনে থাকা খৈয়াছরা ঝর্ণাটি প্রায় ১২ লাখ টাকায় ইজারা নেন মেসার্স রেড চিলি এন্টারপ্রাইজ। খৈয়াঝরা ঝর্ণা দেখতে আসা প্রত্যেক পর্যটক থেকে নেয়া হয় ২০ টাকা। কিন্তু ছরার উপর সেতু না থাকায় নিয়মিত দূভোর্গে পড়তে হচ্ছে পর্যটকদের।

চট্টগ্রামের পাহাড়তলি থেকে খৈয়াছড়া ঝর্ণা দেখতে আসা পর্যটক শিমুল শর্ম্মা, মো. মোস্তফা, নুরুল আমিন ও ইমন বলেন, প্রত্যেক বছর এক খৈয়াছরা ঝর্ণা দেখতে আসি। কিন্তু ঝর্ণা দেখতে এতে সড়ক ও সেতুর কারণে আমাদের নিয়মিত দূর্ভোগ পোহাতে হয়। কর্তৃপক্ষ সড়ক ও সেতুটি সংস্কার করলে পর্যটক আরো বেশি বাড়তো বলে তারা জানান।

ফেনী থেকে আসা পর্যটক কলেজ ছাত্রী নিলীমা, নাদিয়া, সুমি জানান, ছরার উপর সেতু না থাকায় ঝর্ণা দেখতে আসা নারী পর্যটকদের বেশি দূর্ভোগে পড়তে হয়। অনেক সময় ছরা পানিতে পড়ে যায় পর্যটকরা।

স্থানীয়রা জানান, প্রত্যেক বছর খৈয়াছরা ঝর্ণা দেখতে প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক ছুটে আসে। বিশেষ করে বর্ষা মৌসুমে বেশি পর্যটক হয়। কিন্তু সেতু না থাকায় পর্যটকরা সেতু পার হতে গিয়ে পানিতে পড়ে যায়।

খৈয়াছরা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মাহফুজুল হক জুনু বলেন, আমি নির্বাচিত হয়েছে বেশি দিন হয়। কিন্তু এখনো দায়িত্ব বুঝে পাইনি। দায়িত্ব পাওয়ার পর ওই ছড়ার উপর একটি সেতু নির্মানের উগ্যোগ নেব।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল্লাহ মজুমদার জানান, খৈয়াছরা ঝর্ণা যাওয়া পথে যে ছরা পড়ে সেটি প্রতাভ নারায়ন সড়কের পাশে। সেতুটি দৈর্ঘ্য বেশি হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে প্রতাভ নারায়ন সড়ক নির্মান ও ছড়ার উপর একটি সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে।

আরো খবর